ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় | Download NID Card

nid by form number

আপনি কি নতুন ভোটার হয়েছেন এবং জানতে চাচ্ছেন যে ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে। তাহলে চিন্তার কোন কারণ নেই আজকে আপনাদের জন্য এই রিলেটেড একটা আর্টিকেল নিয়ে হাজির হলাম।

সুতরাং আপনারা যারা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা এই বিষয়টা জানতে চান তাহলে আজকের এই নিবন্ধটা অবশ্যই শুরু থেকেই মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন। আমরা অনেকে আছি যারা ভোটার স্লিপ এই বিষয়টা কি সেটা জানি না।

আসলে ফরম নাম্বার কিংবা ভোটার স্লিপ হচ্ছে যেটা কিনা আমাদের ভোটার আইডি কার্ড নতুন করার সময় দেয়া হয়ে থাকে। যখন আমাদের আইডি কার্ড করানোর সমস্ত প্রসেস কমপ্লিট করে ফেলি তখনই আইডি কার্ড হওয়ার আগেই একটা ফরম কিংবা স্লিপ দেওয়া হয় যাতে একটা নাম্বার থাকে আর সেটা হচ্ছে স্লিপ নাম্বার।

মূলত অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করার একটাই অপশন আমি সেটা হচ্ছে ফর্ম নাম্বার। আমাদের কাছে যদি ফরম নাম্বার এবং জন্ম তারিখ এই জিনিসগুলো থাকে, তাহলে আমরা খুব সহজে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড কালেক্ট করতে পারবো।

আমরা যারা নতুন ভোটারের জন্য আবেদন করে থাকি তখনই আমাদের আবেদনটা কমপ্লিট হলে এবং আইডি কার্ড রেডি হয়ে গেলে আমাদেরকে এসএমএস করে জানানো হয়ে থাকে এনআইডি কালেক্ট করার জন্য। সেখানে বলা হয়ে থাকে যে আশা করি আপনি ইসি থেকে কিংবা অনলাইন থেকে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা

আপনার কাছে যদি ফরম নাম্বারটা থাকে তাহলে খুব সহজেই অনলাইন থেকে কালেক্ট করতে পারবেন আপনার এন আইডি। সাধারণত আমরা নতুন ভোটার হওয়ার পরে আমাদেরকে একটা ফরম দেওয়া হয় যেখানে কিনা একটা নাম্বার থাকে এটা দিয়ে আমরা এনআইডি কার্ড ডাউনলোড করতে পারব অনলাইন থেকে।

তবে এই বিষয়টা অনেকেই জানে না যে কিভাবে ডাউনলোড করতে হয় কিংবা কালেক্ট করতে হয় নতুন আইডি কার্ড। মূলত তাদের জন্যই আমার আজকের এই ব্লগ লেখা হচ্ছে। সুতরাং আপনারা যারা মনে করেন যে এ বিষয়টা আপনার জন্য খুবই দরকারী তাহলে ব্লগটি শেষ পর্যন্ত দেখুন।

স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে যা যা প্রয়োজন

  • স্লিপ/ফরম নাম্বার
  • সঠিক জন্ম তারিখ
  • স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা (একই হলে সমাস্যা নাই)
  • একটি সচল মোবাইল ফোন নাম্বার
  • অ্যান্ড্রয়েড ফোন এনআইডি ওয়ালেট ডাউনলোড করার জন্য
  • ফেস ভেরিফিকেশন (অবশ্যই আইডি কার্ডের মালিকের)
  • ইন্টারনেট কানেকশন
  • এমন একটা ডিভাইস যেতে ইন্টারনেট ব্রাউজিং করা যায়

ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড

ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য services.nidw.gov.bd/nid-pub এই ওয়েব সাইটে প্রবেশ করে রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন। আপনার স্লিপ/ফরম নাম্বার, জন্ম তারিখ, ঠিকানা এবং শেষ ভেরিফিকেশন ইত্যাদি কমপ্লিট করে একটা অ্যাকাউন্ট করে ফেলুন এবং ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিন

স্লিপ কিংবা ফোন নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক করার জন্য বেশ কিছু জিনিসের প্রয়োজন পড়বে। যেগুলো আমি উপরে যা যা প্রয়োজন এই বিষয়টা নিয়ে একটা লেখা শেয়ার করে ছিলাম। সুতরাং অবশ্যই আপনার নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার আগে জেনে নিন কিংবা কালেক্ট করে নিন প্রয়োজনীয় জিনিসগুলো।

আমাদের মধ্যে অনেকেই মনে করে থাকেন যে Face verification করার প্রয়োজন পড়বে না। তাদের জন্য বলে রাখা ভালো যে, বর্তমানে বাংলাদেশ সরকারি কর্তৃক জনগণের নিরাপত্তার স্বার্থে আপনার অবশ্যই ফেস ভেরিফিকেশন এর প্রয়োজন পড়বে। অন্যথায় আপনি বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েব সাইটে একাউন্টও করতে পারবেন না এবং আপনার আইডি কার্ড কালেক্ট করতেও পারবেন না।

তাহলে চলুন আমরা স্টেপ বাই স্টেপ জেনারেশন কিভাবে ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হয় অনলাইন থেকে। তো আপনি যদি এই বিষয় জানতে চান তাহলে নিজের স্টেপ গ্রুপ হল করুন এবং ডাউনলোড করুন আপনার কাঙ্খিত আইডি কার্ডটি।

১. নির্বাচন কমিশন ওয়েব সাইটে প্রবেশ করুন

আপনি যদি ফোন নাম্বার দিয়ে এনআইডি কার্ড ডাউনলোড করতে চান তার জন্য সর্বপ্রথম আপনাকে একটা কাজ করতে হবে সেটা হচ্ছে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করা। আর অবশ্যই রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে সেই nidw ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

NID service

ওয়েবসাইট আপনি প্রবেশ দুইভাবে করতে পারেন একটা হচ্ছে সরাসরি google এ গিয়ে সার্চ করা services nidw Gov bd এবং এই নামে যে ওয়েব সাইটে রয়েছে সেখানে প্রবেশ করা।

তাছাড়া আপনি যদি গুগল করেও এই ওয়েবসাইট খুঁজে না পান কিংবা এখনই ডাউনলোড করতে চান তাহলে এখানে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করুন। মূলত এই স্টেপের মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে এই ওয়েবসাইটে।

২. নির্দিষ্ট বাটনে ক্লিক করুন

আমার দেওয়া লিংকে কিংবা ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনি একটা বাটন দেখতে পাবেন রেজিস্টার করুন নামে। মূলত আপনাকে এই বাটনে ক্লিক করতে হবে যেহেতু আপনি আপনার করা আইডি কার্ড ডাউনলোড করতে চান।

সুতরাং আপনারা যারা নতুন ভোটার করিয়েছেন এবং ফরম নাম্বার পেয়েছেন এবং সেটা দিয়ে ই ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করতে চান তাহলে তারা রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন।

তাছাড়া তারাও রয়েছে বাটনে ক্লিক করবেন যারা কিনা আগেই ভোটার আইডি কার্ড পেয়েছেন অর্থাৎ ভোটার নাম্বার আছে। সুতরাং অবশ্যই রেজিস্টার বাটনে ক্লিক করার জন্য আপনাকে ফরম নাম্বার অথবা এনআইডি কার্ড থাকা লাগবে। কেননা রেজিস্টার বাটনে ক্লিক করার পর আপনার কাছ থেকে ফর্ম নাম্বার অথবা এন আই ডি নাম্বার চাওয়া হবে।

অন্যদিকে আপনি যদি নতুন ভোটার করাতে চান অনলাইনে আবেদন করতে চান তাহলে অবশ্যই আবেদন করুন বাটনে ক্লিক করুন। আজকে যেহেতু আমরা ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার প্রসেসটা জানবো তাই আপনারা রেজিস্টার করুন বাটনে ক্লিক করবেন।

৩. প্রয়োজনীয় ডকুমেন্টস দিন

আপনি যখন দ্বিতীয় নম্বর স্টেপটা কমপ্লিট করে পরবর্তী স্টেপে আসবেন অর্থাৎ নতুন একটা পেইজে চলে যাবেন সেখানে অবশ্য একটা ফরম দেখতে পাবেন। এই ফর্মের মধ্যে আপনাকে আপনার এনআইডি নাম্বার অথবা ফর্ম নাম্বার, সঠিক জন্ম তারিখ এবং একটা ক্যাপচা পূরণ করতে হবে।

 NID card download প্রয়োজনীয় ডকুমেন্টস

অবশ্যই এগুলো আপনাকে নির্দিষ্ট জায়গাতে যেখানে চাওয়া হয়েছে সেখানে বসাতে হবে। যেহেতু এখানে প্রথম ঘরের মধ্যে আপনার কাছ থেকে এন আইডি নাম্বার বা স্লিপ নাম্বার বাসাতে বলা হয়েছে সুতরাং সেগুলো বাসা। এখন আপনার কাছে যেহেতু ফরম নাম্বার বসাতে বলা হয়েছে তাই এটা বসিয়ে দিন প্রথম ঘরে।

দ্বিতীয় ঘরের মধ্যে আপনার সঠিক জন্ম তারিখটি বসাতে হবে। জন্মতার একটি অবশ্যই দিন মাস বছর এই ফরমেটেই বসাবেন। একদম নিচে একটা ঘর দেখতে পারবেন যার উপরে ঝাপসা ইমেজের মধ্যে একটা সংখ্যা রয়েছে মূলত সেই সংখ্যাটা হুবহু নিচের ঘরে বসাতে হবে।

একদম নিচে একটা বাটন দেখতে পাবেন যার নাম হচ্ছে সাবমিট সুতরাং এই বাটনে ক্লিক করুন। বাটনে ক্লিক করার পরে আপনাকে নতুন আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে সেখানে গিয়ে কি করতে হবে এ বিষয় পরবর্তী স্টেপে।

৪. ঠিকানা সিলেক্ট করুন

ফরম নাম্বার দিয়ে এনআইডি কার্ড চেক করার জন্য আপনাকে এই স্টেপের মধ্যে আপনার স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা সিলেক্ট করতে হবে। মূলত এখানে আপনাকে পর্যায়ক্রমে স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা উভয়ের বিভাগ জেলা উপজেলা সিলেক্ট করতে হবে।

select your address

অবশ্যই প্রথমে বিভাগ তারপর জেলা তারপর উপজেলা এভাবেই দিন। যদি এভাবেই না দেন তাহলে দিতেই পারবেন না অর্থাৎ বিভাগ দেওয়ার আগে জেলা, জেলা দেওয়ার আগে, উপজেলা সিলেক্ট করতে পারবেন না। কেননা বিভাগ সিলেক্ট করলেই আপনার অটোমেটিক্যাল ভাবে শো করবে বিভাগের মধ্যে যতগুলো জেলা রয়েছে সেগুলো।

৫. মোবাইল নাম্বার দিন & ভেরিফাই করুন

এখন আপনার সামনে একটা পেজ ওপেন হবে যেখানে একটা অপশন দেখতে পাবেন মোবাইল নাম্বার দেওয়ার জন্য। অবশ্যই এখানে এমন একটা মোবাইল নাম্বার দিবেন যেটা কিনা সচল অর্থাৎ আপনাকে যদি এসএমএস পাঠানো হয় তাহলে সেটা আপনি দেখতে পাবেন।

verify mobile number

কেননা এখানে মূলত আপনাকে নাম্বার দেওয়ার পরে বার্তা পাঠানি ক্লিক করতে হবে ক্লিক করলে আপনাকে একটা এসএমএস পাঠানো হবে যে এসএমএসে একটা কোড থাকবে সেটা আপনাকে জানা লাগবে। সুতরাং বার্তা পাঠান এ ক্লিক করার সাথে সাথে আপনাকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে এবং একটা এসএমএস পাঠানো হবে।

এসএমএসের মধ্যে যে সংখ্যাটা রয়েছে সেটা পরবর্তী পেজে একটা খালি বক্স দেখতে পাবেন সেখানে বসিয়ে দিন। বসিয়ে দেবার পড়ে নিচে একটা বহাল নামে অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

৬. Face verification করুন

এখন আপনি QR কোড সম্বলিত একটা ফেস দেখতে পাবেন। যেটা মূলত আপনাকে এনআইডি ওয়ালেট সফটওয়্যার দ্বারা স্ক্যান করতে হবে এবং আপনার ফেস ভেরিফাই করতে হবে।

তো এখন যখন আপনি কিউআর কোডটা এনআইডি ওয়ালেট সফটওয়্যার দ্বারা স্ক্যান করবেন ঠিক তখনই আপনার সামনে একটা ক্যামেরা ওপেন হয়ে যাবে। ক্যামেরার মধ্যে মূলত এন আইডি কার্ডের মালিকের চেহারা দেখাতে হবে সঠিকভাবে যেভাবে দেখাতে বলা হয়।

scan this QR code

সুতরাং যতক্ষণ পর্যন্ত আপনার চেহারার উপর ঠিক মার্ক চলে না আসবে ততক্ষণ চেহারা দেখাতে থাকুন। টিক মার্ক চলে আসলে অটোমেটিক্যালি ভাবে আপনার সামনে একটা ফেস ওপেন হবে। যেখানে আপনাকে পাসওয়ার্ড সেট করতে বলা হবে অথবা সেট করতে না চাইলে এড়িয়ে যান এ বাটনে ক্লিক করে এড়িয়ে যেতে পারেন।

৭. ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করুন

যে দুটি অপশনের কথা বলা হয়েছে অর্থাৎ একটা হচ্ছে সেট পাসওয়ার্ড এবং অফারটি হচ্ছে এড়িয়ে যান। এই দুইটা বাটন দেখে কোন একটাতে ক্লিক করার পর আপনার সামনে আরেকটি নতুন পেজ ওপেন হবে যেখানে ডাউনলোড নামে একটা অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করার সাথে সাথে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড হয়ে যাবে যদি সবগুলো ঠিকঠাক থাকে।

download your nid

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

আমরা অনেকেই হয়তো মনে করি যে ভোটার স্লিপ এবং ফর্ম নাম্বার এর মধ্যে ব্যবধান রয়েছে। আসলে তা নয় বরং স্লিপ নাম্বার এবং ফরম নম্বর একই সুতরাং আপনি উপরের পদ্ধতিটা ফলো করুন যেটা কিনা আমি ফরম নাম্বার এর সাথে উল্লেখ করেছি।

তো আপনি যদি উপরের দেওয়া প্রসেসটা বুঝে যান তাহলে স্লিপ নাম্বার দিয়েও ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে ফরম নাম্বার এবং স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যায় খুব সহজ একটা উপায় এর মাধ্যমে।

আরও পড়ুনঃ প্রতিবন্ধী ভাতা ২০২৪ | কিভাবে পাবেন, কারা পাবেন, আবেদনের নিয়ম

শেষকথাঃ

আশাকরি আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছেন স্লিপ নাম্বার বা ফরম নাম্বার দিয়ে কিভাবে NID কার্ড ডাউনলোড করবেন। যদি আপনাদের বোঝতে অসুবিধা হয় তাহলে আমাদের কমেন্ট করে জানাবেন।

সচরাচর জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

ফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম কি?

ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে একটা একাউন্ট ক্রিয়েট করুন আপনার ফরম নাম্বার দিয়ে। পরবর্তীতে আপনি আপনার একাউন্টের ড্যাশবোর্ড থেকে আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

স্লিপ নাম্বার এবং ফরম নাম্বার কি একই?

হুম, আমরা এখানে সাধারণত এনআইডি কার্ডের ক্ষেত্রে যে ফর্ম নাম্বার এবং স্লিপ নাম্বার বলে থাকি আসলে মূলত একই। যেটা কিনা আমাদেরকে এনআইডি কার্ড এর আবেদনের সম্পূর্ণ প্রসেস কমপ্লিট হওয়ার পরেই প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *