আফগানিস্তানের মুদ্রা রেট | আফগান আফগানী ১ টাকা = কত টাকা

আফগানিস্তানের মুদ্রা রেট

আপনি যদি আফগানিস্তানের মুদ্রা নাম বা আফগানিস্তানের মুদ্রা রেট (AFN) সম্পর্কে জানতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আফগানিস্তান বর্তমানে আগের থেকে অর্থনৈতিকভাবে অনেক সমৃদ্ধশালী এবং সাবলীল হচ্ছে। এ সব কিছুর পেছনের কারণ হলো তাদের নতুন সরকার গঠন হওয়া।

আফগানিস্তানের সরকারি নাম হচ্ছে ইসলামী আমিরাত। কিছু দিন আগে ও বাংলাদেশের থেকে আফগানিস্তানের টাকার মান অনেক কম ছিল। তা এক বছরের ব্যবধানে বাংলাদেশের থেকে  অনেকটা বেশি হয়ে গিয়েছে। অর্থাৎ এখন আফগানিস্তানের থেকে ও বাংলাদেশের টাকার মান অনেকটাই কম।আজকের পোস্টে আমরা আফগানিস্তানের মুদ্রা রেট এবং আফগানিস্তানের মুদ্রাকে কি বলে সেটা জানবো।

আফগানিস্তানের মুদ্রা নাম কি

 

আফগানিস্তানের দেশ এর নামের সাথে তাদের মুদ্রা নাম এর অনেক মিল রয়েছে। আফগানিস্তানের মুদ্রাকে আফগান রুপি (AFN) Afghan Afghani বলা হয় বা সবার কাছে আফগানি রুপি নামে পরিচিত। আগে এই দেশটিতে আফগান রুপি ব্যবহার করা হতো। যা ১৯২৫ সাল পর্যন্ত আফগানিস্তানের মুদ্রা ছিল।

তবে এখন আফগানিস্তানে এই মুদ্রা ব্যবহৃত হয় না। ১৮৯১ সালের আগে রৌপ্য মুদ্রার সাথে আফগানিস্তানে তামার ফলস আর  সোনার মোহর এর প্রচলিত ছিল। বর্তমানে দেশটিতে আফগানি মুদ্রা ব্যবহৃত হয়।

আফগানিস্তানের ১ টাকা = বাংলাদেশের কতো টাকা 

বেশ কয়েকদিন ধরে এ আফগানিস্তানের টাকার মান ধীরে ধীরে বেড়ে যাচ্ছে। আজকে আফগানিস্তানের ১ আফগান বাংলাদেশের ১.৫১ টাকা আফগানী ১০ টাকায় বাংলাদেশের ১৫ টাকা ১৩ পয়সা। ১০০ আফগানী ১৫১ টাকা ৩৫ পয়সা।

১ আফগান আফগানী রুপি = ১.৬৭ টাকা।
১০০০ আফগান আফগানী রুপি = ১৫৬৫.৫ টাকা। 

তাহলে উপরের লেখা থেকে জানলেন আফগানিস্তানের ১ টাকায় বা ১ হাজার টাকায় বাংলাদেশের কতো টাকা হয়।এই হিসাব বা টাকার রেট প্রতিদিন উঠানামা করে তাই লেনদেন করার সময় টাকার রেট চেক করে নিবেন। উপরের আলোচনা থেকে বুঝতে পারছেন নিশ্চিই বাংলাদেশ থেকে আফগানিস্তানের টাকার মান বর্তমানে বেশি।

আজকের আফগানিস্তান আফগান টাকার রেট কত

আফগান মুদ্রা সহ যেকোন দেশের রিয়েলটাইম মুদ্রার রেট জানতে নিচের কারেন্সি কনভার্টার টুলটি ব্যবহার করুন।

[currency_bcc type=”auto” w=”0″ h=”0″ c=”4f7ccb” fc=”FFFFFF” a=”1″ f=”AFN” t=”BDT” g=”on” sh=”on” b=”on” fl=”on” p=”c” cs=”” s=”off” mf=”1″ df=”2″ d=”1″ su=”on” lang=”bn-BD”]

আরও পড়ুনঃ এনজিও কি | এনজিও থেকে কিভাবে লোন নিবেন, সুবিধা অসুবিধা কি

শেষ কথা 

আজকের পোষ্টে নিশ্চয়ই আফগানিস্তানের টাকার রেট সম্পর্কে জানাতে পেরেছি এবং আফগানিস্তানের এক টাকায় বাংলাদেশের কতো টাকা হয় সে সম্পর্কে জানতে পেরেছেন। তবে টাকার রেট প্রতিদিন উঠানামা করে তাই লেনদেন করার আগে টাকার রেট চেক করে নেওয়ার প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *