অনলাইনে ভোটার তথ্য যাচাই করুন খুব সহজে | Voter Information Verification

ভোটার তথ্য যাচাই রিলেটেড এই ছবি

আপনি কি অনলাইনে আপনার ভোটার তথ্য যাচাই করতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জেনে নিন এই বিষয়টি। তাছাড়া ভোটার আইডি কার্ড ডাউনলোড করার বিষয়টা ও অনেক সহজ। কেননা আজকের এই নিবন্ধে আমি মূলত যে বিষয়টা নিয়ে আলোচনা করব সেটাই হচ্ছে NID details BD তাহলে চলুন আমরা সেই বিষয়টার দিকে মনোযোগ দিই।

আমাদের মধ্যে অনেক লোক আছে যারা কিনা বিভিন্ন অফিস আদালতে চাকরি কিংবা নিয়োগ দেওয়ার জন্য যে এনআইডি কার্ডগুলো নিয়ে তাকে সেগুলো যাচাই করতে হয়। অর্থাৎ বিভিন্ন এমপ্লয়ে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে তাদের কাছ থেকে সংগ্রহিত আইডি কার্ড যাচাই করার প্রয়োজন পড়ে।

তাছাড়া আমরা যারা বাসা ভাড়া দিয়ে থাকি বিভিন্ন অপরিচিত লোকজনের কাছে, তাদের কাছ থেকে নিরাপত্তার স্বার্থে যে ভোটার আইডি কার্ড নিয়ে থাকি সেগুলো যাচাই করার প্রয়োজন পড়ে।

এছাড়াও আমরা যারা নতুন ভোটার হালনাগাদ অংশগ্রহণ করেছি কিংবা নতুন ভোটার আইডি কার্ড করিয়েছি, তাদের আইডি কার্ড রেডি হয়েছে কিনা এই বিষয়টাও জানতে আমাদের জাতীয় পরিচয় পত্র যাচাই করার প্রয়োজন পড়ে।

ভোটার আইডি কার্ড কি

ভোটার আইডি কার্ড হচ্ছে বাংলাদেশ জনগণের এমন একটা স্বীকৃতি কিংবা ডকুমেন্ট যারা দ্বারা বোঝা যায় ওনার জাতীয়তা। যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে এনআইডি NID (ন্যাশনাল আইডি কার্ড) ওই ব্যক্তিবর্গের জাতীয়তা বহন করবে এই ডকুমেন্টের উপর।

আপনি কোথাও এই ডকুমেন্টের সাবমিট করার আগে কিংবা ভোট প্রদানের আগে যাচাই করে নিতে হবে ভোটার তথ্য যাচাইয়ের মাধ্যমে। তাই আপনি এই বিষয়টা জানতে পারবেন আজকের এই পোস্ট থেকে যেটা কিনা খুব গুরুত্বপূর্ণ।

ভোটার তথ্য যাচাই করবেন যেভাবে

NID card check এক ওয়েবসাইটের তথ্য মতে আমরা আগেকার সময়ে যে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে ভোটার আইডি কার্ড যাচাই কিংবা চেক করতাম সেটি এখন জনগণের নিরাপত্তার স্বার্থে বন্ধ করা হয়েছে।

তবে চিন্তার কোন কারণ নেই কেননা এখানে আমি ভোটার তথ্য চেক করার ভিন্ন আরেকটি পদ্ধতি বলব অর্থাৎ ভিন্ন আরেকটি ওয়েবসাইটের মাধ্যমে আমরা আমাদের nid card অনলাইন থেকে কালেক্ট করার চেষ্টা করব।

তবে এ বিষয়টি আমি আপনাদের একদম সহজ-সরল ভাষায় এবং স্টেপ বাই স্টেপ শেয়ার করার চেষ্টা করেছি, তাই আমি আপনাকে অনুরোধ করব আপনি যদি এই আর্টিকেলটা একদম মনোযোগ সহকারে পড়েন তাহলে হয়তো আপনাকে আর কোনদিনও এই বিষয়টা গুগলে লিখে সার্চ করতে হবে না।

১. ভূমিকর ওয়েবসাইটে প্রবেশ করুন

আপনার ভোটার তথ্য nid service এর জন্য যেহেতু nidw এর সার্ভিসটা বন্ধ রয়েছে তাই আপনাকে ভূমিকর ওয়েবসাইটে প্রবেশ করেই এ কাজটা কমপ্লিট করতে হবে। অনেকেরই প্রশ্ন হতে পারে যে, ভূমিকর ওয়েবসাইট আবার কোনটি? সুতরাং ভূমিকর ওয়েবসাইটের লিংক হচ্ছে dtax.gov.bd/citizen/register এটি।

step one

অথবা আপনি চাইলে এক ক্লিকের মাধ্যমেই এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন তার জন্য আপনাকে ক্লিক করতে হবে এখানে। সুতরাং আপনি যখন ওয়েবসাইট প্রবেশ করে ফেলবেন ঠিক তখন আপনার কাজ হচ্ছে পরবর্তী স্টেপটা অবলম্বন করা পরবর্তী স্টেপে চলে যান।

২. যাবতীয় তথ্য দিয়ে ফরম ফিলাফ করুন

এই স্টেপের মধ্যে মূলত আপনার কয়েকটা জিনিস দিয়ে একটা ফরম ফিলাপ করতে হবে। যখন আপনি উপরের স্টেপটা কমপ্লিট করে ভূমিকর ওয়েবসাইটের প্রবেশ করবেন ঠিক তখনই আপনার সামনে একটা পেজ ওপেন হবে যেখানে একটা খালি ফরম দেখতে পাবেন।

step 2

মূলত সেই ফরমের মধ্যে আপনার কাছ থেকে তিনটি জিনিস চাওয়া হবে মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার, সঠিক জন্ম তারিখ এই তিনটি জিনিস যখন আপনি ফিলআপ করে ফেলবেন তখন আপনার দ্বিতীয় স্টেপটা কমপ্লিট হয়ে যাবে।

  1. প্রথম ঘরের মধ্যে আপনার সঠিক মোবাইল নাম্বারটি টাইপ করুন (অবশ্যই সচল মোবাইল নাম্বার হতে হবে)
  2. আপনার সঠিক জাতীয় পরিচয়পত্র নাম্বার টাইপ করুন
  3. জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্ম তারিখ সিলেক্ট করুন দিন-মাস-বছর এই ফরমেটে
  4. একদম নিচে পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করুন

উপরে স্টেপে সংক্ষিপ্ত দেওয়া রয়েছে সেটা আপনি যখন কমপ্লিট করে ফেলবেন ঠিক তখনই আপনার সামনে আরেকটি পেজ ওপেন হবে সুতরাং পরের স্টেপে যান।

৩. ভোটার তথ্য যাচাই করুন

ঠিক উপরের স্টেপ গুলো কমপ্লিট করার পরে আপনার সামনে এমন একটি ড্যাশবোর্ড ওপেন হবে যেখানে আপনার ভোটার তথ্য দেখতে পাবেন। তার জন্য অবশ্যই উপরের স্টেপ গুলো কমপ্লিট করতে হবে এবং সবগুলো ঠিকঠাক থাকতে হবে।

তাছাড়া সরকার কর্তৃক এই সার্ভিসটি যদি চালু থাকে তাহলেই দেখতে পাবেন যদি কোন কারণে বন্ধ হয়ে যায় তাহলে দেখার কোনো উপায় নেই। তবে তার জন্য আপনি বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েব সাইটে একটা অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে পারেন।‌‌‌ Services nidw gov bd এর মাধ্যমেও ভোটার তথ্য nid service যাচাই করা যায়।

nidw এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে অনেক সুযোগ সুবিধা রয়েছে যেমন আপনি আপনার আইডি কার্ড হারিয়ে গেলে পুনরায় উত্তোলনের আবেদন করতে পারবেন, জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন ইত্যাদি।

এসএমএস এর মাধ্যমে ভোটার তথ্য যাচাই করার নিয়ম

আপনারা যারা নতুন ভোটার নিবন্ধন হয়েছেন কিন্তু এখনো পর্যন্ত আইডি কার্ডের নাম্বার হাতে পান নাই তারা খুব সহজেই স্মার্ট কার্ড এর নাম্বার জেনে নিতে পারবেন এসএমএসের মাধ্যমে।

nid by sms 1

তবে তার জন্য অবশ্যই নির্দিষ্ট একটা ফরমেটে এসএমএস লিখে নির্দিষ্ট একটা নাম্বারে সেন্ড করতে হবে। পরবর্তীতে আপনাকে ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার কাঙ্কত ভোটার নাম্বারটা কি রকম।

আপনি যদি আপনার স্মার্ট কার্ডের নাম্বার জানতে চান তাহলে এই স্টেপটা আপনি দেখে নিতে পারেন। কিভাবে কি করতে হবে এ বিষয়টা জেনে আসিঃ-

  • সর্বপ্রথম আপনার ফোনের মেসেজ অপশনে চলে যান
  • মেসেজ অপশনে গিয়ে লিখে SC <স্পেস> F <স্পেস> D <স্পেস> আট সংখ্যার নিবন্ধন স্লিপ নাম্বার <স্পেস> D <স্পেস> সঠিক জন্ম তারিখ
  • সর্বশেষ মেসেজটি সেন্ড করে দিন ১০৫ এই নাম্বারে
  • ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার স্মার্ট কার্ড এর নাম্বার

আপনি যখন উপরের স্টেপ গুলো সম্পূর্ণরূপে কমপ্লিট করে ফেলবেন তখন এসএমএসের মাধ্যমেই জানা যাবে ভোটার তথ্য।

ভোটার তথ্য যাচাই করার পুরাতন পদ্ধতি

আপনি যদি খুব সহজে আরেকটা নিয়ম অবলম্বন করে আইডি কার্ডের বিভিন্ন কাজ Nid যাচাই করতে চান সেক্ষেত্রে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েব সাইটে একটা একাউন্ট করে ফেলতে পারেন আপনার আইডি কার্ড এবং বিভিন্ন ইনফরমেশন সাবমিট করার মাধ্যমে।

তার জন্য সর্বপ্রথম ‌nidw এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং রেজিস্টার বাটনে ক্লিক করে আপনার স্লিপ নাম্বার/জাতীয় পরিচয়পত্র নাম্বার, সঠিক জন্ম তারিখ এবং একটা ক্যাপচা পূরণ করে, বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা সর্বশেষ ফেস ভেরিফিকশন কমপ্লিট করে আপনি আইডি কার্ড যাচাই করতে পারবেন।

এই পদ্ধতিটা আসলেই সহজ এবং আমার মতে সবচেয়ে ভালো। কেননা আপনার যখন এখানে একটা একাউন্ট হয়ে যাবে তখনই বিভিন্ন স্থানে আপনি যেকোনো সময় আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তাছাড়া আইডি কার্ড হারিয়ে গেলে রিইস্যু করা যাবে এই ওয়েবসাইট থেকে।

এছাড়া এনআইডি correction এর প্রয়োজন পড়লেও এখান থেকে করা যাবে তাই আপনাকে আমি রিকমেন্ড করব বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটে একটা অ্যাকাউন্ট ক্রিয়েট করার জন্য। বিভিন্ন সময় প্রয়োজন হবে।

আরও পড়ুনঃ NID নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম [2024]

শেষকথাঃ

আশাকরি আজকের লেখা থেকে আপনারা জানতে পেরেছেন কিভাবে অনলাইনে অনলাইনে ভোটার তথ্য যাচাই করবেন। যদি আপনাদের এটা নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানিয়ে দিন। আমরা ২৪ ঘন্টার ভিতরে আপনাদের কমেন্টের উত্তর দিবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *