১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করার উপায় | 10 Digit NID Card Check

10 digit nid check

এখনো অনেক মানুষ আছে যারা কিনা ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম জানেনা। এক কথায় বলতে গেলে, সদ্য যারা নতুন ভোটার নিবন্ধন হয়েছেন তাদেরকে 10 Digit Nid card বা স্মার্ট কার্ড দেওয়া হবে। যারা ১৭ ডিজিট বা ১৩ ডিজিটের জাতীয় পরিচয়পত্র পেয়েছেন তাদেরকে স্মার্ট কার্ড দেওয়া হবে।

একটা মজার বিষয় হচ্ছে, আমরা যখন নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করি তখন সমস্ত প্রসেস কমপ্লিট হওয়ার পরে আমাদেরকে একটা ফর্ম নাম্বার দেয়া হয়ে থাকে। ওই স্লিপ নাম্বার বা ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

এজন্য অবশ্যই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইট বা ‌Servces Nidw Gov Bd ওয়েবসাইটের মধ্যে একটা অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। শুধু তাই নয় এই ওয়েবসাইটির রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে অবশ্যই আপনার ফেস ভেরিফিকেশন করার প্রয়োজন পড়বে, এনআইডি ওয়ালেট সফটওয়্যার দ্বারা।

তাই আপনি নির্দিষ্ট একটা প্রসেস ফলো করার মাধ্যমে জেনে নিতে পারবেন আপনার আইডি কার্ড রেডি হয়েছে কিনা। এমন অনেক হয়ে থাকে যে, একই সাথে ভোটার আইডি কার্ডের আবেদন করেছে, কিন্তু আসার সময় আগে পরে হয়ে যায়। তাই আপনি যদি আগেই আপনার ভোটার আইডি কার্ড পেতে চান তাহলে অবশ্যই ভোটার আইডি কার্ড চেক প্রসেস ফলো করতে হবে।

মূলত আপনি ভোটার আইডি কার্ড চেক করার মাধ্যমে জেনে নিতে পারবেন আপনার আইডি কার্ড রেডি হয়েছে কিনা। তাছাড়া ১০ ডিজিটের জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের মাধ্যমে জেনে নিতে পারবেন আপনার স্মার্ট কার্ড রেডি হয়েছে কিনা।

যে কেউ চাইলে এখন অনলাইনের মাধ্যমে করে নিজের আইডি কার্ড আসল না নকল এ বিষয়টা যাচাই করতে পারে, তবে এর জন্য রয়েছে নির্দিষ্ট স্টেপ কিংবা প্রসেস। আজকের এই আর্টিকেলের মূল বিষয় হচ্ছে ১০ ডিজিটের জাতীয় পরিচয়পত্র চেক করবো কিভাবে এই বিষয় নিয়ে।

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করতে ‌Play Store থেকে Online GD অ্যাপ্লিকেশন টা ডাউনলোড করুন। ওপেন করার পর আপনার ১৭ ডিজিটের জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে পরিচয় পত্র যাচাই বাটনে ক্লিক করুন। এভাবেই আপনি ১০ ডিজিটের জাতীয় পরিচয়পত্র চেক করতে পারবেন।

আজকের এই মূল বিষয়বস্তুর যে প্রসেসটা রয়েছে সেটা আমরা একটা এপ্প এর মাধ্যমে করব। আর এই অ্যাপ্লিকেশনের নাম হচ্ছে অনলাইন জিডি। তাই আপনারাও যদি এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিজের আইডি কার্ড এর ১০ ডিজিটের নাম্বার চেক করতে চান তাহলে আজকের এই নিবন্ধটা শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

তো আর কথা না বাড়িয়ে চলুন জেনে আসি, কিভাবে অনলাইন জিডি অ্যাপ্লিকেশন ডাউনলোড করব, কিভাবে যাচাই করতে হয় এই সম্পূর্ণ প্রসেসটা। অনলাইন জিডি এপ্প ডাউনলোড করার জন্য আপনার স্মার্টফোন থাকার প্রয়োজন পড়বে কেননা অনলাইন জিডি এপ্লিকেশন ল্যাপটপ বা কম্পিউটারের জন্য অ্যাভেইলেবল নয়।

Online GD অ্যাপ দ্বারা ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করার স্টেপ সম্পূর্ণরূপে নিচে জানুন

Online GD App ডাউনলোড করুন

সর্বপ্রথম Play store এ গিয়ে অনলাইন যেডি লিখে সার্চ করুন ছবিতে যে অ্যাপটা দেখতে পাচ্ছেন সেটা ডাউনলোড করুন।Online gd

নিবন্ধন বাটনে ক্লিক করুন

অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে যখন ওপেন করবেন তখন দুইটা বাটন দেখতে পাবেন সেখান থেকে নিবন্ধন বাটনে ক্লিক করুন। এখানে সিলেক্ট করা আছে লগইন তারপরেও নিবন্ধন বাটনে ক্লিক করবেন।do login

NID Number এবং জন্ম তারিখ দিন

এখন আপনার সামনে দুইটা খালিঘর করবে সেখান থেকে প্রথম ঘরে আপনার এন আইডি নাম্বার এবং দ্বিতীয় ঘরে সঠিক জন্ম তারিখ দিন।fill up with details

পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করুন

খালিঘর গুলো পূরণ করার পরে পরিচয়পত্র যাচাই নামে একটা বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এবং আপনার ১০ ডিজিটের জাতীয় পরিচয়পত্র চেক করুন

আপনি উপরের স্টেপটা ফলো করে চাইলে যেকোনো ধরনের জাতীয় পরিচয় পত্র চেক করতে পারবেন। চাইলে আপনি ১০ ডিজিটের কিংবা ১৭ ডিজিটের এবং ১৩ ডিজিটের জাতীয় পরিচয়পত্র আসল না নকল এই অ্যাপ্লিকেশন দ্বারা চেক করা যায়।

১৩ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

আপনি চাইলে ১৩ ডিজিটের ভোটার আইডি কার্ডও উপরে দেখানো নিয়ম অনুযায়ী চেক করতে পারবেন। তবে তার জন্য অবশ্যই আমার দেখানো পদ্ধতিটি ফলো করতে হবে যেটা কিনা সহজ এবং সঠিক। এর মাধ্যমে আপনাকে যে কেউ নিজের ফেক আইডি কে আসল আইডি বলে ফাঁকি দিতে পারবে না।

আপনি যদি একজন সচেতন নাগরিক হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনাকে এই প্রসেস গুলো জানা দরকার। যেন খুব সহজে আপনাকে যে কেউ বোকা বানাতে না পারে। কেননা বর্তমান সময়ে এমন অনেক মানুষ হয়েছে যারা ফেক আইডি Photoshop ইত্যাদি দ্বারা এডিট করে থাকে।

১৭ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক

একই নিয়মটি ফলো করে আপনি ১৭ ডিজিটের জাতীয় পরিচয়পত্র চেক করতে পারবেন। মূলত জাতীয় পরিচয় পত্র যাচাই এর মাধ্যমে একজন ব্যক্তির আইডি কার্ড আসল নাকি নকল এই বিষয়টা জানা সম্ভব। তাই আপনারটা যদি ১৭ ডিজিটের জাতীয় পরিচয় পত্র হয়ে থাকে তাহলে সেটা চেক করে দেখুন আসল না নকল।

উপরে উল্লেখিত স্টেপ গুলো ফলো করতে হবে। এগুলোর মাধ্যমে মূলত আপনার স্মার্ট কার্ড (১০ ডিজিট) নরমাল আইডি কার্ড (১৩ ডিজিট) এর জাতীয় পরিচয়পত্র চেক করতে পারবেন। তবে সাধারণত ১৭ ডিজিটের জাতীয় পরিচয় পত্র থাকে না, বরং এটি একটি জন্ম নিবন্ধন নাম্বার।

যেহেতু নির্বাচন কার্যালয় কর্তৃক এটা বলা হয়েছে যে, প্রত্যেক ব্যক্তির জন্ম নিবন্ধন নাম্বার যেটাই সেটা এন আইডি কার্ড নাম্বার বলে বিবেচনা করা হবে। তাই এই ক্ষেত্রে হয়তো আমাদের পরবর্তী ক্ষেত্রে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার যাচাই কে ১৭ ডিজিটের এন আইডি কার্ড নাম্বার বলে বিবেচনা করা হতে পারে।

শেষকথাঃ

আজকের এই লেখা থেকে আপনারা জানতে পেরেছেন কিভাবে অনলাইনে ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র চেক করবেন। আশাকরি বোঝাতে পেরেছি। যদি আপনাদের বোঝতে কোন অসুবিধা হয় তাহলে আমাদের কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *