১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই | 17 Digit Birth Registration Verification

17 digit birth certificate check

প্রিয় পাঠক বন্ধুরা, আজকে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করতে হয় এই বিষয়টা নিয়ে আলোচনা করার চেষ্টা করব। বর্তমান সময়ে জন্ম নিবন্ধন খুব গুরুত্বপূর্ণ একটা ডকুমেন্টস হয়ে উঠেছে।

বিশেষ করে যারা রোহিঙ্গা শরণার্থীর আশেপাশে রয়েছে তাদের জন্ম নিবন্ধন থাকা খুবই বাধ্যতামূলক। শুধু তাদের নয়, বাংলাদেশের প্রত্যেকটা নাগরিকের জন্মের 45 দিনের মধ্যেই জন্ম সনদ করিয়ে ফেলা দরকার।

আপনার কাছে যদি জন্ম সনদ না থাকে তাহলে আপনি ভোটার আইডি ডাউনলোড করা থেকে শুরু করে, অনলাইনে ভোটার আইডি কার্ড আবেদন করতে পারবেন না। কেননা একজন শিশুর প্রাথমিকভাবে নাগরিকত্ব নির্ভর করবে জন্ম সনদের উপর।

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

আমরা চাইলে খুব সহজ একটা স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে নিজের 17 ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে পারি। এটা অনেক ক্ষেত্রেই প্রয়োজন হতে পারে যেমন কারো জন্ম সনদ যাচাই করা থেকে কারো জন্ম সনদ আসল নাকি নকল এই বিষয়টা চেক করতে পারবেন।

তাছাড়া আমরা জন্ম নিবন্ধন যাচাইয়ের মাধ্যমে এই বিষয়টা নিশ্চিত হতে পারব যে জন্ম সনদের মধ্যে কোন ভুল আছে কিনা। যদি কোন প্রকার ভুল থাকে তাহলে জন্ম নিবন্ধন সংশোধন করে নেয়া যায় অনলাইন থেকে। তাহলে চলুন কিভাবে 17 digit birth registration verification করতে হয় এই বিষয়টা জেনে আসি।

  • সর্বপ্রথম‌ birth registration verification ওয়েবসাইটে প্রবেশ করুন
  • আপনার ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন নাম্বার দিন
  • সঠিক জন্ম তারিখ dd-mm-yyyy এই ফরমেটে দিন
  • ক্যাপচা পূরণ করুন
  • সর্বশেষ Search বাটনে ক্লিক করে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করুন

উপরের স্টেপটা ফলো করলে আপনি আপনার যেকোন জন্ম সনদ আসল না নকল এই বিষয়টা চেক করে নিতে পারবেন। তাই আপনার যেকোনো জন্ম নিবন্ধন কিভাবে চেক করতে হয় এই বিষয়টি জানতে চাইলে উপরের স্টেপটা ভালোভাবে পড়ুন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

সাধারণত যেকোনো জন্ম সনদ যাচাই করতে চাইলে অবশ্যই https://everify.bdris.gov.bd/ এই ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটে প্রবেশ করার পরে আপনাকে নির্দিষ্ট কিছু ডকুমেন্টস দিয়ে একটা ফরম ফিলাপ করতে হবে। যে ডকুমেন্টস এর প্রয়োজন সেগুলো নিচে দেওয়া হল:-

  • ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন নাম্বার
  • সঠিক জন্ম তারিখ

এই দুইটা জিনিস যদি আপনার কাছে থাকে তাহলে সেই জন্ম নিবন্ধনটা অনলাইনে আছে কিনা চেক করে নিতে পারবেন। তবে অবশ্যই আপনার কাছে এমন একটা ডিভাইস যেমন স্মার্টফোন/ল্যাপটপ থাকতে হবে যেটাতে ইন্টারনেট ব্রাউজিং করা যায়।

যখন উল্লেখিত ওয়েবসাইট প্রবেশ করবেন তখন আপনার সামনে একটা ফর্ম আসবে। সেই ফর্মের মধ্যে প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি, দ্বিতীয়ত সঠিক জন্ম তারিখ, তৃতীয় ক্যাপচাটা পূরণ করতে হবে। তারপর একদম শেষে একটা Search বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই আপনার জন্ম সনদ যাচাই করতে পারবেন।

যদি সার্চ করার পরে আপনার জন্ম নিবন্ধনের কোন ইনফরমেশন দেখতে পান তাহলে বুঝবেন সেই জন্ম নিবন্ধনটা সঠিক। আর যদি কোন ইনফরমেশন না দেখায় বরং ‘আপনার তথ্য ডাটাবেজে খুঁজে পাওয়া যায়নি’ এরকম লেখা থাকে তাহলে বুঝবেন আপনার দেওয়া তথ্য সঠিক না বা আপনার জন্ম নিবন্ধন ঠিক নেই।

জন্ম নিবন্ধন যাচাই করা কেন প্রয়োজন

বলতে গেলে অনেক ক্ষেত্রেই জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন, তার মধ্যে রয়েছে কারো জন্ম সনদ আসল না নকল এই বিষয়টা যাচাই করা বা নিজের জন্ম নিবন্ধনে কোন ভুল আছে কিনা এ বিষয়টা জেনে নেওয়া।

যদি আপনার জন্ম নিবন্ধন যাচাই করার মাধ্যমে এটা নিশ্চিত হন যে আপনার জন্ম নিবন্ধন ভুল। তাহলে খুব দ্রুত সেটা সংশোধনের আবেদন করতে পারবেন। অন্যদিকে আপনি যদি যাচাই না করেন তাহলে সেই বিষয় সম্পর্কে জানবেন না এবং পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে হবে।

এর থেকে ভালো যে নিজের বা আত্মীয়-স্বজনের সকলের জন্ম নিবন্ধন যাচাই করে দেখা। কারণ যদি কোন ভুল থাকে এবং অনলাইন ডাটাভেজে পাওয়া না যায় সেটা যেন আমরা জানতে পারি। আরো অনেকগুলো কারণ রয়েছে যেগুলোর জন্য জন্ম সনদ অনলাইন যাচাই করা প্রয়োজন।

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে নতুন ভোটার আইডি কার্ড চেক | NID Card Check বাংলাদেশ

শেষকথাঃ

আশাকরি আজকের লেখা থেকে আপনারা জানতে পেরেছেন কিভাবে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে হয়। আমি চেস্টা করেছি আপনাদের বোঝাতে। তারপরেও যদি আপনাদের বোঝতে কোন অসুবিধা হয় তাহলে আমাকে কমেন্ট করে জানাবেন।

সচরাচর জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

১৭ ডিজিট জন্ম নিবন্ধন কি অনলাইনে
যাচাই করা যায়?

সাধারণত বর্তমানে প্রত্যেকটা নাগরিকের জন্ম সনদ 17 ডিজিটের। তাই অবশ্যই সেটা অনলাইনে যাচাই করা সম্ভব এবং খুব সহজ।

অনলাইন জন্ম নিবন্ধন কত ডিজিটের?

অনলাইন জন্ম নিবন্ধন ১৭ ডিজিট হয়ে থাকে, তাই অবশ্যই আপনারটাও ১৭ ডিজিট কিনা যাচাই করে দেখুন। যদি না হয়, এখনই আপনার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কার্যালয়ে যোগাযোগ করুন এবং আপনার সমস্যার কথা জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *