১ বিটকয়েন সমান কত টাকা | 1 Bitcoin = Taka

১ বিটকয়েন সমান কত

আপনি হয়তো জানেন যে পৃথিবীতে যে সমস্ত মুদ্রা রয়েছে তাদের মধ্যে সবচেয়ে দামী বা ব্যয়বহুল মুদ্রা নাম হলো বিটকয়েন। বিটকয়েন আবিষ্কার করেন দল ছদ্মবেশী  ব্যাক্তি বা গুষ্টি  যারা নিজেদের পরিচয় দেয় Satoshi Nakamoto নামে।

তাদের মূল পরিচয় এখন ও অজানা রয়েগেছে। পৃথিবীতে যে সকল ক্রিপ্টোকারেন্সি আছে এগুলোর মূল্য এর চাইতে বিটকয়েন এর মূল্য কয়েক হাজার গুন বেশি। আর এই বিটকয়েন নিয়ে অনেকের জানার আগ্রহ বেশি। ১ বিটকয়েন সমান কত টাকা হয় এই বিষয়টা অনেকে জানতে চান। আজকের আর্টিকেল এ আমরা জানবো ১ বিটকয়েন সমান কতো টাকা।

Bitcoin (বিটকয়েন) কি

সহজভাবে বলতে গেলে Bitcoin হলো ডিজিটাল মুদ্রা যা কোনো কেন্দ্রীয় নিয়ন্ত্রণ বা ব্যাংক বা সরকারের তত্ত্বাবধান ছাড়াই চলে। এটি পিয়ার-টু-পিয়ার সফ্টওয়্যার এবং ক্রিপ্টোগ্রাফির উপর নির্ভর করে কাজ করে।
একটি পাবলিক লেজারে সমস্ত বিটকয়েন লেনদেন রেকর্ড করা হয় এবং সারা বিশ্বের সার্ভারে কপি রাখা হয়। দেশ বা সরকার ক্রিপ্টো লেনদেন ট্র্যাক করতে পারে না এবং বন্ধ করতে পারে না।

এই সুবিধার জন্যই দিনদিন নতুন নতুন ক্রিপ্টো কয়েন রিলিজ হচ্ছে। এখন পর্যন্ত যতোগুলো ভার্চ্যুয়াল কয়েন রিলিজ হয়েছে তাদের মধ্যে বিটকয়েন সবচেয়ে বেশি জনপ্রিয় ভার্চুয়াল কারেন্সি। বিটকয়েন হলো একটি ভার্চুয়াল কারেন্সি বা ক্রিপ্টোকারেন্সি। ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় বিটকয়েন হলো রাজা এবং বাকি কয়েনগুলো হলো মন্ত্রী।

১ বিটকয়েন সমান কতো টাকা

বিটকয়েন এর রেট প্রতিনিয়ত উঠানামা করে থাকে। আজকের আর্টিকেলে আজকের বিটকয়েন এর রেট দেওয়া হলো।

১ বিটকয়েন = 7,513,240.74 BDT বাংলাদেশি টাকা।

২০২৩ সালের এপ্রিল এর মধ্যে প্রথম বার বিটকয়েন প্রতি মূল্য ছাড়ার ৩০ হাজার ডলার। বছরের শুরুর তুলনায় যা ছিল ৬৬% বেশি। বর্তমানে বিশ্বের শীর্ষ ক্রিপ্টো মুদ্রাটির বিনিময় মূল্য ৫৫ হাজার ডলার এর কাছাকাছি। চলতি মাসে বিটকয়েন এর দাম বেড়েছে ২৭ শতাংশ। গত দুই সাপ্তাহ ধরে বিটকয়েন এর দাম ঘুরাফেরা করছিল ৫২ হাজার ডলার এর আশেপাশে। উপরে আলোচনা থেকে আমরা ১ বিটকয়েনে বাংলাদেশে কতো টাকা হয় এবং বর্তমানে বিটকয়েন এর মূল্য বা বাজার ধর সম্পর্কে জানলাম। 

বিটকয়েন কি বাংলাদেশে বৈধ

বিশ্বের অনেক দেশেই এখন Bitcoin এর আইনি স্বীকৃতি আছে। যদিও আমাদের দেশে খুব সীমিত আকারে বিটকয়েন কেনাবেচার কথা শুনা যায় বা জানা যায় , তবে বাংলাদেশের আইন অনুযায়ী বিটকয়েন বা অন্য যে কোন ক্রিপ্টোকারেন্সি বেচাকেনা  বা সংরক্ষণ করা বেআইনি বলে জানাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বিবিসি বাংলাকে বলছেন, বাংলাদেশে বিটকয়েনের কোন অনুমোদন নেই। আর যেহেতু অনুমোদন নেই, সুতরাং এই জাতীয় লেনদেন বৈধ নয় বলে জানিয়েছেন। এই ধরনের আর্থিক লেনদেন এর মাধ্যমে আইনগত ঝুঁকি রয়েছে বলে বাংলাদেশ ব্যাংক উল্লেখ করে।

২০১৭ সালে বিটকয়েনের লেনদেনের বিষয় নিয়ে সতর্কতা জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। আর এই প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ভার্চুয়াল মুদ্রা ইস্যু না করায় এর বিপরীতে কোনো আর্থিক দাবির কোনো স্বীকৃতি নেই। ভার্চুয়াল লেনদেনের মাধ্যমে বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ড এবং মানি লন্ডারিং আইন লঙ্ঘন হতে পারে বলেও সতর্ক করে দেয় বাংলাদেশ ব্যাংক।

বিটকয়েনের ভবিষ্যৎ কী

ক্রিপটোকারেন্সিতে কেনাবেচা যারা সমর্থন করেন বা করে থাকেন। তাদের দাবি ভবিষ্যতের মুদ্রা হবে বিটকয়েন আর এই ডিজিটাল মুদ্রা মাধ্যমেই ভবিষ্যতে মানুষ অনলাইনে আর্থিক লেনদেন করবে। সম্প্রতি বিটকয়েনের ভবিষ্যৎ জানতে চারজন বিশেষজ্ঞের দ্বারস্থ হয়েছিলেন ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মেইলের প্রতিবেদক নেরিন গ্রে দেশাইতে।

মূলত ২০২৪ সালে মুদ্রাটির অবস্থান কী হবে সে বিষয়ে জানতে চাওয়া হয়েছিল বিশেষজ্ঞদের কাছে। বিশেষজ্ঞদের কেউ বলছেন, ২০২৪ সালে বিটকয়েনের মূল্য পড়ে গিয়ে অর্ধেক হয়ে যাবে।  আবার কেউ দেখছেন বিপুল সম্ভাবনা রয়েছে বিটকয়েন এর তাঁদের মতে, মুদ্রাটির মূল্য বর্তমানের দ্বিগুণ ছাড়িয়ে যাবে। 

স্ট্যান্ডার্ড চার্টার্ড ফরেন এক্সচেঞ্জ রিসার্চের প্রধান জিওফ কেন্ডরিক মনে করেন, ২০২৪ সালে বিটকয়েনের মূল্যে বিপুল উত্থান দেখা যাবে। কেন্ডরিকের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২৪ সালে বিটকয়েন তার অতীতের রেকর্ড মূল্যকেও ছাড়িয়ে যাবে। এমনও হতে পারে এর মূল্য  ১ লাখ ডলারেরও বেশি হবে।

যে বিবেচনায় কেন্ডরিক এমন মত দিয়েছেন তা হলো—নতুন বছরেই ক্রিপটো মুদ্রাকে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) দ্বারা অনুমোদন করার সমূহ সম্ভাবনা রয়েছে। আর এই অনুমোদন পেয়ে গেলে আর্থিক প্রতিষ্ঠানগুলো Bitcoin  দিয়ে তাদের তহবিল আদান-প্রদান শুরু করবে। ফলে নিশ্চিতভাবেই বিপুল চাহিদা তৈরি হবে ডিজিটাল এই মুদ্রাটির। সর্বশেষ এটাই বুঝা যায় বিটকয়েন এর ভবিষ্যৎ সম্পর্কে সবাই ধারণা দিচ্ছেন আসলে টিক কি হবে এর ভবিষ্যত সেটা টিক বলা যাচ্ছেনা।

আরও পড়ুনঃ বিটকয়েন কি | বিটকয়েন কিভাবে কাজ করে

শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা জানলাম ১ বিটকয়েন সমান কত টাকা বিটকয়েন এর বাংলাদেশ মূল্য। বিটকয়েন বাংলাদেশে বৈধ কিনা বা বিটকয়েন এর ভবিষ্যৎ কি সে সম্পর্কে জানতে পেরেছি।

আশা করি আজকের আর্টিকেলটি পড়ার পর বিটকয়েন মূল্য নিয়ে আপনাদের ধারণা হয়েছে বিটকয়েন নিয়ে বিস্তারিত আর্টিকেল আমাদের ব্লগে দেওয়া আছে আপনার জানার আগ্রহ থাকলে পড়ে নিবেন। বিটকয়েন নিয়ে আর কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *