ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে | NID Correction Time

nid correction time

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে এই বিষয়টা আমরা অনেকেই জানতে চাই কিন্তু সঠিক উত্তর খুঁজে পাই না। অনেক সময় আমরা ভোটার আইডি কার্ড ডাউনলোড করার ফলে দেখতে পাই যে আমাদের বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে সংশোধন করার প্রয়োজন।

বিশেষ করে অনেকগুলো কারণেই আমাদেরকে সংশোধন করার প্রয়োজন পড়ে যেমন নাম, ঠিকানা সহ আরো নানা বিষয়। যদি এই সব সমস্যা যদি সমাধান না করেন, তাহলে পরবর্তীতে বড় সমস্যার সম্মুখীন হবেন যখন আপনাকে কোথাও এনআইডি সাবমিট করার প্রয়োজন পড়বে। স্মার্ট কার্ড ডাউনলোড করুন এবং জেনে নিন আপনার স্মার্ট কার্ড হয়েছে কিনা।

তো এখন যেহেতু আপনি এন আইডি ডি সংশোধন করেছেন তো সংশোধন হতে কত দিন সময় লাগবে? এই প্রশ্নটা হয়তো আপনার জানার ইচ্ছে রয়েছে। তাহলে আজকের এয়ারটেল থেকে চলুন আমরা এ বিষয়টা জেনে আসি এবং এই রিলেটেড আরো কয়েকটি বিষয়।

বাংলাদেশের আইন অনুযায়ী দেশের নাগরিক যদি ১৮ বছর বা তার বেশি প্রদান করে তাহলে এনআইডি কার্ড কিংবা ভোটার হালনাগাদে অংশগ্রহণ করতে হয়। তো আপনি এন আইডি কার্ড করানোর পরে যদি ভুল দেখতে পান তাহলে অবশ্যই সংশোধন করতে হবে না হলে পরবর্তীতে অনেক ভোগান্তির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে

ক্যাটাগরি অনুযায়ী দায়িত্বরত কর্মকর্তার ‘ক’ ক্যাটাগরি ৭ দিন, ‘খ’ ক্যাটাগরি ১৫ দিন,‌ ‘গ’ ক্যাটাগরি ৩০ দিন, ‘ঘ’ ক্যাটাগরির সর্বোচ্চ ৪৫ দিন মতো সময় লাগবে‌।

ক্যাটাগরিসময় লাগবে
৭ দিন
১৫ দিন
৩০ দিন
৪৫ দিন
ভোটার আইডি কার্ড সংশোধন করতে যতদিন লাগে

এনআইডি Correction আবেদনের ক্ষেত্রে আমাদের বিভিন্ন ক্যাটাগরি সিলেক্ট করে তারপরে আবার করতে হয়। তো সে ক্ষেত্রে আপনার ক্যাটাগরির উপর ভিত্তি করে কিংবা আপনারা আবেদনের উপর ভিত্তি করেই নির্ধারিত সময়ের প্রয়োজন পড়বে।

মূলত আপনি যখন ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করবেন তখনই সেটা ঢাকা নির্বাচন কমিশন এর হেড অফিসের দায়িত্বরত কর্মকর্তার কাছে যাবে। পরবর্তীতে আপনার আবেদনটি ক্যাটাগরি ভিত্তি তে নির্বাচন কমিশনারে প্রেরণ করবে।

আপনার সমস্ত ডকুমেন্টস এবং সবগুলো যদি ঠিকঠাক থাকে তাহলে আপনার আবেদনটি যথাযথ গ্রহণ করা হবে এবং সংশোধন করে দেওয়া হবে। অপরদিকে আপনার আবেদিনের ভিত্তিতে কোন ক্রটি দেখতে হলে তাহলে সেটা রিজেক্ট করে দেওয়া হবে‌।

‘ক‌’ ক্যাটাগরি

নামের বানান এবং আংশিক সংশোধন, ফোন নাম্বার পরিবর্তন, সঠিক ঠিকানা সংশোধন, রক্তের গ্রুপ, বাংলা এবং ইংরেজি নাম মিলকরণ, জেন্ডার পরিবর্তন, বৈবাহিক অবস্থা পরিবর্তন, ৩ বছর পর্যন্ত জন্ম তারিখ সংশোধন।

‘খ’ ক্যাটাগরি

স্বামী-স্ত্রীর নাম সংশোধন বা বিয়োজন, পাঁচ বছর পর্যন্ত জন্ম তারিখ সংশোধন, শিক্ষাগত যোগ্যতা সংশোধন বা পরিবর্তন, ছবি- স্বাক্ষর- আঙ্গুলের ছাপ – আইরিশ আপডেট, ধর্ম পরিবর্তন এবং প্রতিবন্ধীতা সংশোধন।

‘ঘ’ ক্যাটাগরি

সম্পূর্ণরূপে নাম পরিবর্তন (পাবলিক পরীক্ষার সার্টিফিকেটের ভিত্তিতে), পাঁচ বছরের অধিক জন্ম তারিখ পরিবর্তন (শর্ত সাপেক্ষে)

‘ঘ’ ক্যাটাগরি

সম্পূর্ণরূপে নাম পরিবর্তন (সার্টিফিকেট ব্যতীত অন্যান্য প্রমাণের উপর ভিত্তি করে), জন্য তারিখ সংশোধন।

দ্রুত ভোটার আইডি কার্ড সংশোধন করবেন যেভাবে

আপনার ভোটার আইডি কার্ড দ্রুত সংশোধন হওয়ার জন্য যেটা সবচেয়ে কার্যকরী সেটা হচ্ছে ডকুমেন্টস। আপনার আবেদনের সময় যে সমস্ত ডকুমেন্টস সাবমিট করতে বলা হবে সেগুলো আবেদনপত্রের সাথে ভালোভাবে সংযুক্ত করে দিতে হবে।

আপনার ক্যাটাগরির ধরন অনুযায়ী সংশোধিত হওয়ার সময় লাগবে। তবে যে ছোটখাটো সংশোধন হয়েছে সেগুলোর ক্ষেত্রে ৭ থেকে ১৫ দিন সময় লাগতে পারে। আপনার যদি দ্রুত সংশোধনের প্রয়োজন পড়ে তাহলে কর্মরত অফিসার কে জানাবেন যে আমার কাজটা তাড়াতাড়ি করে দিলে ভালো হবে, আশা করি হয়তো উপকৃত হবেন।

NID কার্ড সংক্রান্ত অন্যান্য আর্টিকেলঃ

NIDনতুন ও পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম 2024 | Old & New NID Card Download
NIDফরম নম্বর দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় | Download NID Card

শেষ কথাঃ

আজকের পোস্টে বোঝাতে চেয়েছি আইডি কার্ড সংশোধন করতে কতদিন লাগে আশাকরি আপনারা বোঝতে পেরেছেন। অনেকসময় NID Correction সরকারি ছুটির কারনে কিছু দেরি হতে পারে।

সচরাচর জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে?

ভোটার আইডি কার্ড সংশোধন করতে ক্যাটাগরি অনুযায়ী সময় লাগে সে ক্ষেত্রে ‘ক’ ক্যাটাগরি ৭ দিন, ‘খ’ ক্যাটাগরি ১৫ দিন, ‘গ’ ক্যাটাগরি ৩০ দিন,‌ ‘ঘ’ ক্যাটাগরি ৪৫ দিন সময় লাগতে পারে।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত সময় লাগে?

ভোটার আইডি কার্ড সংশোধন করতে ৭ থেকে ৪৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে, তবে এটা নির্ভর করবে আপনার আবেদনের ধরন কিংবা ক্যাটাগরির উপর। ‘ক’ ক্যাটাগরির ক্ষেত্রে ৭ দিন, ‘খ’ ক্যাটাগরিতে ১৫ দিন, ‘গ’ ক্যাটাগরিতে ৩০ দিন, ‘ঘ’ ক্যাটাগরিতে ৪৫ দিন সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *