Eporcha Gov BD খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

Eporcha Gov Bd এই ওয়েবসাইট রিলেটেড জেনে নিন আজকের এই নিবন্ধ থেকে

ই পর্চা যার সরকারি কিংবা অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে eporcha gov bd এটি । সুতরাং আপনি কি এই ওয়েবসাইট কিংবা eporcha সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? কিভাবে এটি ইউজ করতে হয় এবং কি কি সুবিধা রয়েছে এ বিষয়ে সম্পর্কে আজকের এই নিবন্ধে ভালোভাবে জানতে পারবেন।

আমার মতে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় কর্তৃক যুগোপযোগী একটা উদ্যোগ হচ্ছে এই ওয়েবসাইটটি। কারণ এই আধুনিকতার যুগে আমরা খুব সহজেই অনলাইন ব্যবহার করি আমাদের নিজের বমি নিজে যাচাই করে নিতে পারব। তাছাড়া এখান থেকে আপনি খুব সহজে আপনার জমির খতিয়ান ডাউনলোড করতে পারবেন।

আপনি কি আপনার জায়গার মালিকানা যাচাই করতে চান? সেই ক্ষেত্রেও প্রয়োজন পড়বে eporcha ওয়েবসাইটের। ই পর্চার আবেদন কিভাবে করতে হয়, খতিয়ান অনুসন্ধান সহ ই পর্চা লগইন সহ আরো অনেক কিছু বিস্তারিত জানতে পারবেন ইনশাআল্লাহ।

সম্প্রতি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় কর্তৃক একটা সেবা লঞ্চ করেছে যার নাম হচ্ছে ই পর্চা। এই সেবাটি ব্যবহার করার মাধ্যমে আপনি বাংলাদেশের যে কোন জায়গার জমির দাগ খতিয়ান সহ মালিকানা ইত্যাদি বের করতে পারবেন নিমিষেই।

কিন্তু কিভাবে করতে হয় এই বিষয়টা জানেন না হয়তো অনেকে আছেন। তাহলে চিন্তার কোন কারণ নেই তার জন্য প্রয়োজন পড়বে আপনার আজকের এই নিবন্ধটি পড়া। ইনশাআল্লাহ আমি যতটা সম্ভব eporcha রিলেটেড যত প্রশ্ন রয়েছে সবগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করব।

আজকের আর্টিকেলটি পরে তো আপনি কিভাবে ই পর্চা ব্যবহার করতে হয় এই বিষয়টা তো জানবেন তাই না? তবে এটা ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন পড়বে একটা কম্পিউটার কিংবা একটা স্মার্ট ফোন অথবা এমন একটা ডিভাইস যেটাতে খুব ভালোভাবে ইন্টারনেট ব্রাউজিং করা যায়।

আপনি চাইলে এই খুব সহজে মুহুর্তের মধ্যে BS, SA, RS সহজে কোন ধরনের খতিয়ান বের করতে পারবেন অনলাইন থেকে। তাছাড়া www.eporcha.gov.bd এই ওয়েবসাইটটি ব্যবহার করে সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন।

ই পর্চা কি

eporcha এমন একটি বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় কর্তৃক অনলাইন প্লাটফর্ম যেখান থেকে খুব সহজেই আপনার খতিয়ান ডাউনলোড করতে পারবেন কিংবা মালিকানা জাতীয়করণ করতে পারবেন আপনারা জায়গা-জমির। এটি বাংলাদেশ কিংবা বিশ্বের যে কোন জায়গাতেই ব্যবহার করা যায় যেখানে ইন্টারনেট ব্রাউজিং করা যায়।

eporcha কেন প্রয়োজন?

ই পর্চা মূলত যাদের কাছে জমি জমা রয়েছে তাদের জন্যই বিশেষ করে প্রয়োজন কেননা অনেক সময় আমাদের কার নামে কতটুকু জমি রয়েছে এটা জানার প্রয়োজন পড়ে। সে ক্ষেত্রে যারা এই বিষয়টা জানতে চান অবশ্যই তাদের eporcha সম্পর্কে ধারণা রাখাটা খুব প্রয়োজন।

তাছাড়া আপনার কাছে যদি আপনার জমির দাগ নাম্বার কিংবা খতিয়ান নাম্বার বিদ্যমান থাকে তাহলে সেটা অনলাইন যাচাই করতে পারবেন। তাছাড়া আপনার মা-বাবার কিংবা দাদা-দাদির নামে কতটুকু জমি এভেইলেবল রয়েছে সেটাও চেক করতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

ই-পর্চার সুবিধা কি কি?

  • জমি জমার মালিকানা যাচাই
  • খতিয়ান নাম্বার বা দাগ নাম্বার দিয়ে জমি অনলাইন থেকে যাচাই
  • কার নামে কতটুকু জায়গা রয়েছে সেটা যাচাই
  • জমির মালিকের নাম ব্যবহার করে জমি যাচাই
  • জমির মালিকের বাবার নাম ব্যবহার করেও জমি-জমা যাচাই করা যায়

Eporcha Gov bd খতিয়ান অনুসন্ধান [step by step]

আমরা ‌eporcha রিলেটেড সবচেয়ে যে বিষয়টা জানতে চাই সেটা হচ্ছে ই পর্চা বের করার নিয়ম কিংবা কিভাবে eporcha gov bd এই ওয়েবসাইটটি ব্যবহার করে। তাই আমি চিন্তা করলাম এই বিষয়টা আপনাদের সাথে স্টেপ বাই স্টেপ শেয়ার করতে। তাহলে চলুন আমরা এ বিষয়টা জেনে আসি।

Step :1# eporcha gov bd ওয়েবসাইটে প্রবেশ করুন

এর জন্য সর্বপ্রথম আপনাকে চলে যেতে হবে বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত ওয়েবসাইট ই পর্চা তে। ওয়েব সাইটে প্রবেশ করার জন্য আপনি দুইটা কাজ করতে পারেন একটা হচ্ছে গুগলে গিয়ে সার্চ করা eporcha লিখে।

ই পর্চা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে আপনাকে

অথবা আপনি যদি এক ক্লিকে প্রবেশ করতে চান তাহলে এখানে ক্লিক করুন এবং ওয়েবসাইটে প্রবেশ করুন। ওয়েব সাইটে প্রবেশ করে কি করতে হবে এ বিষয়টা জানার জন্য পরবর্তী স্টেপ অবলম্বন করুন।

তবে আপনি যদি গুগলের মধ্যে ‌eporcha লিখে সার্চ করে ওয়েবসাইট এ প্রবেশ করেন সে ক্ষেত্রে সর্বপ্রথম www.eporcha.gov.bd লিংক সম্বলিত যে ওয়েবসাইটি আসবে সেখানে প্রবেশ করুন। অন্য কোন ওয়েবসাইটে প্রবেশ করলে হবে না তাই আপনাকে বিষয়টা মাথায় রাখতে হবে।

Step :2# ‘খতিয়ান’ বাটনে ক্লিক করুন

ওয়েব সাইটে প্রবেশ করার পরে একটু নিচে এস কল করলে আপনি একটা অপশন দেখতে পাবেন খতিয়ান নামে সুতরাং সেখানে ক্লিক করুন। আপনারটা যদি ল্যাপটপ হয় সে ক্ষেত্রে খুঁজে পেতে একটু সমস্যা হলেও নিজ আগ্রহতে খুজে নিবেন।

kotian select 1

সুতরাং খতিয়ান বাটনে ক্লিক করার পরে আপনার সামনে পরবর্তী অন্য আরেকটি পেইজ ওপেন হবে সুতরাং সেখানে কি করতে হবে এ বিষয়টা জানার জন্য এর পরবর্তী স্টেপটা ফলো করতে পারেন।

Step :3# eporcha gov bd খতিয়ান অনুসন্ধান করুন

এখন আপনার সামনে যে পেইজটি চলে আসবে সেখানে আপনার বিভাগ, জেলা, উপজেলা এবং খতিয়ানের ধরন ইত্যাদি সিলেক্ট করতে হবে। অবশ্যই এই ক্ষেত্রে প্রথমে বিভাগ তারপর জেলা এবং পরবর্তীতে উপজেলা এভাবেই সিলেক্ট করতে হবে পর্যায়ক্রমে।

see khatian

সুতরাং দ্বিতীয় স্টেপটা যখন আপনি শেষ করে ফেলবেন ঠিক তখন আপনাকে অন্য আরেকটি পেইজ এ নিয়ে যাওয়া হবে। যেখানে নিচে একটু স্ক্রল করলেই এই অপশন গুলো দেখতে পাবেন। সুতরাং এখানে কি কি করতে হবে এটার সংক্ষিপ্ত একটা লিস্ট নিচে দেওয়া হল।

  1. আপনার বিভাগ সিলেক্ট করুন
  2. আপনার বিভাগ অনুযায়ী জেলা সিলেক্ট করুন
  3. এখন আপনার জেলা অনুযায়ী উপজেলা সিলেক্ট করুন
  4. খতিয়ানের ধরন যেমন বিআরএস, বি এস, সি এস, আরএস, এস এ সিলেক্ট করুন মৌজা/খতিয়ান নং/ মালিকানা নাম ইত্যাদি দিন
  5. যদি ক্যাপচা কোড লিখতে বলা হয় তাহলে সেটা লিখুন
  6. সর্বশেষ খুজুন/অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন

এই সহজ পদ্ধতিটা অবলম্বন করার মাধ্যমে আপনি ই পর্চা বের করে নিতে পারবেন। অর্থাৎ কারো নামে কিংবা আপনার নামে বা মা বাবার নামে কতটুকু জায়গা জমি রয়েছে সেটা যাচাই করতে পারবেন। তবে আমরা যেহেতু আজকে eporcha নিয়ে বলছি তাই এই রিলেটেড আরো কয়েকটা বিষয় জেনে আসে।

eporcha gov bd app

আপনারা যারা অ্যাপ ব্যবহার করার মাধ্যমে ই পর্চা বের করতে চান তাদের জন্য প্লে স্টোরে একটা অ্যাপ রয়েছে যেটা কিনা বমি সেবা নামেই রয়েছে। এত ডাউনলোড করার জন্য আপনি এখানে ক্লিক করতে পারেন।

eporcha app

অথবা আপনি চাইলে eporcha app লিখে গুগলে সার্চ করতে পারেন সেখানেই আপনি প্লে স্টোরে একটা লিংক পেয়ে যাবেন সেখান থেকে ডাউনলোড করতে পারেন। তাছাড়া আর একটু সহজ পদ্ধতি হচ্ছে সরাসরি প্লে স্টোরে গিয়ে ভূমিসেবা লিখে সার্চ করা এবং সেখান থেকে ডাউনলোড করা। (এটা সরকার কর্তৃক অ্যাপ কিনা জানিনা)

বাংলাদেশ খতিয়ান কয় প্রকার

বাংলাদেশের প্রেক্ষাপটে মোট চার ধরনের খতিয়ান পাওয়া যায় ১. সিএস খতিয়ান ২. এসএ খতিয়ান ৩. আরএস খতিয়ান ৪. বিএস/বিআরএস/সিটি খতিয়ান।

আরও পড়ুনঃ নতুন ও পুরাতন আইডি কার্ড বের করার নিয়ম 2024 | Old & New NID Card Download

শেষকথাঃ

আশাকরি আজকের লেখা থেকে Eporcha Gov BD থেকে কিভাবে খতিয়ান অনুসন্ধান করে বের করবেন সেটা বোঝতে পেরেছেন। তারপরও যদি আপনাদের বোঝতে অসুবিধা হয় তাহলে আমাকে কমেন্ট ক্রএ জানাবেন।

সচরাচর জিজ্ঞাসিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

eporcha দিয়ে কি শুধু বাংলাদেশের জমি চেক করা যায়?

হ্যাঁ আপনি  eporcha gov bd এই ওয়েবসাইট টা ব্যবহার করে বাংলাদেশের জমি জায়গা অন্য দেশের জমি যাচাই করতে পারবে না। যেহেতু এটা বাংলাদেশ সরকার কর্তৃক এবং বাংলাদেশ জনগণের জন্যই ক্রিয়েট করা তাই আপনি অন্য দেশের জায়গা জমি চেক করতে পারবেন না।

ই পর্চা চেক করতে কি এনআইডি প্রয়োজন?

বর্তমান সময় অনুযায়ী আপনি ই পর্চা চেক করতে গেলে এন আইডি কার্ডের প্রয়োজন পড়ে না। সুতরাং তার জন্য অবশ্যই আপনার কাছে যদি স্মার্টফোন কিংবা ল্যাপটপ অথবা এমন একটা ডিভাইসটাকে যেটা দিয়ে ইন্টারনেট ব্রাউজিং করা যায় তাহলে আপনি বাংলাদেশের যে কোন জায়গার মালিকানা যাচাই করতে পারবেন।